কম্পিউটার অটো রিস্টার্ট হচ্ছে ? নিয়ে নিন স্থায়ী সমাধান

5 Comment
188 views

যদি আপনার উইন্ডোজ কম্পিউটারটি স্বয়ংক্রিয়ভাবে কোন সতর্কতা ছাড়াই অটো রিস্টার্ট হয় বা একটি রিবুট হয় তবে এখানে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে যা আপনাকে সমস্যাটি সনাক্ত এবং সমাধান করতে সহায়তা করবে। এই সমস্যাটির জন্য এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। সমস্যাটি হতে পারে, কোন একটি  হার্ডওয়্যার সমস্যা, ওভার-হিটিং, উইন্ডোজ আপডেট বা অন্য কোন কারন।

কিভাবে সমস্যাটি সনাক্ত করবেন?

আপনাকে আপনার সমস্যাটি সনাক্ত করতে হবে এবং তারপরে নীচের কোন পরিস্থিতিতে আপনার জন্য প্রযোজ্য তা দেখতে হবে। আপনি কি কম্পিউটার বন্ধ হওয়ার সময় একটি নীল স্ক্রিন দেখতে পাচ্ছেন? আপনার কম্পিউটার কি অতিরিক্ত গরম হয়? সম্প্রতি আপনার ড্রাইভার আপডেট করেছেন? কিছু উইন্ডোজ আপডেট ইনস্টল করা হয়েছে? একবার আপনি সম্ভাব্য কারণটি সনাক্ত করতে পারলে বিষয়গুলি কিছুটা সহজ হবে।

হার্ডওয়্যার ব্যর্থতার কারণে রিবুট হচ্ছে: হার্ডওয়্যার Fail বা সিস্টেমের instability কারণে কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে রিবুট হতে পারে। সমস্যাটি র‍্যাম, হার্ড ড্রাইভ, পাওয়ার সাপ্লাই, গ্রাফিক কার্ড বা বহিরাগত ডিভাইস হতে পারে বা এটি অতিরিক্ত গরম বা BIOS সমস্যা হতে পারে। এই সমস্যাটির জন্য আপনাকে কিছু সময় কম্পিউটার বন্ধ রেখে হার্ডওয়্যার গুলো ঠাণ্ডা করতে হবে।

অসামঞ্জস্যপূর্ণ সফটওয়্যার ইন্সটলঃ  অনেক সময় কোন অসামঞ্জস্যপূর্ণ সফটওয়্যার ইন্সটল দেয়ার কারনে আপনার কম্পিউটার অটো রিস্টার্ট নিতে পারে তবে এ ক্ষেত্রে আপনাকে দেখতে হবে আপনি কোন সফটওয়্যার ইন্সটল করেছেন যার কারনে আপনার কম্পিউটার রিস্টার্ট নিচ্ছে। যদি সনাক্ত করতে পারেন তাহলে ঐ সফটওয়্যারটা ধ্রুত আনইন্সটল করে দিয়ে কম্পিউটারটা আবার রিস্টার্ট করেন তারপর দেখেন সমাধান হয়েছে কিনা।

শক্তিশালী Malware Virus অ্যাটাকঃ কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয়ার আরেকটা কারন হল ভাইরাস অ্যাটাক। অনেক শক্তিশালী Malware Virus অ্যাটাক করে আপনার কম্পিউটারকে উল্টাপাল্টা করে দেয় যার ফলে কম্পিউটার বারবার রিস্টার্ট নেয়। এ ক্ষেত্রে আপনাকে ভাল মানের Antivirus virus ব্যবহার করে আপনার কম্পিউটারের পুরো হার্ডডিস্ক স্ক্যান করে ভাইরাস গুলো ডিলিট করে নিতে হবে তারপর কম্পিউটার রিস্টার্ট দিয়ে চালু করেন দেখেন সমাধান হয়েছে কিনা।

You might like

Leave a Reply