এন্ড্রয়েড ১০ ভার্সনে কি কি ফিচারস থাকছে জেনে নেয়া যাক

11 Comment
242 views

অ্যান্ড্রয়েড ১০ বা কিউ অপারেটিং সিস্টেমের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে গুগল। আগের ভার্সনগুলোতে চকলেটের নামানুসারে নামকরণ হতো কিন্তু এবার সরাসরি সংখ্যাতে নামকরণ চলে এসেছে। সেজন্য গুগোল এই নতুন সংস্করণটির নাম দিয়েছে অ্যান্ড্রয়েড ১০ বা কিউ অপারেটিং সিস্টেম।

এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে বিশেষ এবং নতুন কিছু ফিচার যুক্ত হয়েছে যেগুলো ইউজার এবং ডেভলপারদের জন্য বিশেষ সুবিধা বয়ে আনবে। জেনে নেয়া যাক বিশেষ কয়েকটি ফিচারস সম্পর্কে:

প্রাইভেসি: অপারেটিং সিস্টেমের প্রাইভেসি বা সুরক্ষার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছেন গুগল কর্তৃপক্ষ। যে কোন অ্যাপস লোকেশন এক্সেস সম্পূর্ণ ইউজারের হাতে ছেড়ে দিয়েছে।

ডার্ক মোড: বেটা ভার্সন উন্মুক্ত হওয়ার পর থেকে ডার্ক মোড ফিচারটি যুক্ত হয়ে আছে। সেটিংস অ্যাপ এর ব্যাটারি ট্যাব থেকে ডার্ক থিম চালু করা যাবে। ইতোমধ্যেই গুগল তাদের অনেকগুলো অ্যাপসে ডার্ক মোড যুক্ত করেছে।

ফাস্ট শেয়ার: অ্যান্ড্রয়েডের নতুন সংস্কারে ফার্স্ট শেয়ার নামক একটি অ্যাপস চালু থাকবে। এই অ্যাপস এর মাধ্যমে দ্রুত স্মার্ট ফোন থেকে যেকোনো ডাটা বা তথ্য শেয়ার করা যাবে।

উন্নত ক্যামেরা ব্যবহার: ভালো মানের ছবি পাওয়ার জন্য ব্যবহারকারীরা থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারবে ছবি তোলার ক্ষেত্রে।

আরো বেশি অডিও ভিডিও ফরমেট সমর্থন: অ্যান্ড্রয়েড সংস্করণে আরো বেশি ভিডিও কোডের সমর্থন করবে। এতে করে ব্যবহারকারীরা আরো বেশি ফরমেটের অডিও এবং ভিডিও শুনতে ও দেখতে পারবেন।

ব্যাটারি ইন্ডিকেটর: ফোনে কতটুকু চার্জ আছে তা দেখার জন্য ব্যাটারি ইন্ডিকেটর থাকে এই ইন্ডিকেটর কে আরো উন্নত করে সাজানো হয়েছে নতুন সংস্করণে। এতে ব্যাটারি কত শতাংশ চার্জ আছে এবং তা কত সময় পর্যন্ত চলবে সেটা দেখানো হবে।

পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই সংযোগ: নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে আরেকটি মজার বিষয় হলো পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই সংযোগ স্থাপন করা। কিউআর কোডের মাধ্যমে ওয়াইফাই ব্যবহার করা যাবে এতে ওয়াই-ফাই সেবা দাতা প্রতিষ্ঠান কে বারবার পাসওয়ার্ড বলার প্রয়োজন পড়বে না।

ভিন্য ভিন্য Color থিম:ইউজার ইন্টারফেসের পরিবর্তন আনার পাশাপাশি বিভিন্ন রংয়ের সিম ব্যবহারের সুযোগ আসতে পারে নতুন সংস্করণে।

You might like

Leave a Reply